• বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৫৭ অপরাহ্ন
  • English English French French German German
ব্রেকিং নিউজ
কুড়িগ্রামের রাস্তায় ছুটে চলেছে আইপিডিসি ‘ভালো বাসা’র গাড়ি গাইবান্ধার রাস্তায় ছুটে চলেছে আইপিডিসি ‘ভালো বাসা’র গাড়ি শিশুদের নিরাপদ যত্ন নিশ্চিতে প্যারাসুট জাস্ট ফর বেবি ও নাবিলা’র আহ্বান বাংলাদেশের বাজারে টেকনো’র নতুন চমক স্পার্ক ৮ প্রো দিনাজপুর শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়নের দ্বি-বার্ষিক নির্বাচনে মাসুদ আলম সভাপতি ও সাধারণ সম্পাদক পদে মওদুদ নির্বাচিত ফুলবাড়ী ২৯ বিজিবি সীমান্তে ৮ মাসে প্রায় ৬ কোটি টাকার মাদকসহ বিভিন্ন মালামাল আটক প্যারাসুট নারিকেল তেল-এর নতুন উৎসব প্যাক বাংলাদেশে ৩ জিবি’র স্পার্ক সেভেন স্মার্টফোন নিয়ে এলো টেকনো টেকনো ক্যামন ১৭ সিরিজ এখন দেশের সকল আউটলেটে পাওয়া যাচ্ছে বাজারে নিজেদের অবস্থানের সাথে মিল রেখে টেকনো’র নতুন স্লোগান – “স্টপ অ্যাট নাথিং”

বাগেরহাটের মোংলা বন্দর ককর্তৃপক্ষের সংবাদ সম্মেলন।

Reporter Name / ৩৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশ : রবিবার, ৪ জুলাই, ২০২১

অতনু চৌধুরী (রাজু) বাগেরহাট জেলা প্রতিনিধিঃ

দেশের অন্যতম সমুদ্র বন্দর মোংলা নতুন রেকর্ড গড়েছে। বিদায়ী অর্থবছর ২০২০ -২১ সালে সর্বোচ্চ ৯৭০ টি জাহাজ আগমনের ফলে এই রেকর্ড করে বন্দরটি। এ সময় মোংলা বন্দরে রেকর্ড পরিমান পণ্য হ্যান্ডেলিং ও (ওঠানামা) হয়েছে। গেল অর্থ বছরে ১১৯ দশমিক ৪৫ শতাংশ পণ্য খালাস করেছিল। যা থেকে বন্দর নীট মুনাফা আয় করে ১৩০ কোটি টাকা। এটি লহ্ম্যমাত্রার চেয়ে ২৯ কোটি টাকা বেশি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা রবিবার (৪ জুলাই) বন্দরের সভাকহ্মে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এ তথ্য জানান।

বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল বলেন, ২০২০ – ২১ অর্থ বছরে বন্দরে আগত ৯৭০ টি জাহাজ থেকে ১১৯ দশমিক ৪৫ শতাংশ পণ্য খালাস হয়। এ ছাড়া ৪৩ হাজার ৯৫৯ টিইইউজ কন্টেইনার হ্যান্ডেলিং হয় এবং ১৪ হাজার ৪৭৪ টি রিকন্ডিশন গাড়ী আমদানি হয়। তবে এসব গাড়ির ৪০ শতাংশ খালাসও হয়েছে বলে দাবি করে বন্দর কর্তৃপক্ষ।

করোনা কালীন সময়ে ৯টি মেগা প্রকল্পের কাজ চলমান রয়েছে জানিয়ে এদিন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, বন্দর উন্নয়নে মাস্টার প্লান তৈরীর কাজ চলছে এবং এটি বাস্তবায়নে রপ্তানি বাণিজ্যে ব্যপক ভূমিকা রাখতে সহ্মম হবে।

একই সাথে চলতি অর্থ বছরে এই বন্দরে এক হাজারেরও অধিক জাহাজ আগমন’সহ ৩৬০ কোটি টাকা রাজস্ব আদায়ের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

২০২০ – ২১ অর্থ বছরে মোংলা বন্দর কর্তৃপক্ষের অর্জন উপলহ্মে সংবাদ সম্মেলনে সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন এম আবদুল ওয়াদুদ তরফদার, পরিচালক (প্রশাসন) মোঃ শহিনুর আলম, হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রহ্মন কর্মকর্তা মোঃ সিদ্দিকুর রহমান, পরিকল্পনা প্রধান জহিরুল হক, পরিচালক (ট্রাফিক) মোস্তফা কামাল, উপ প্রধান প্রকৌশলী মোঃ মাহাবুবুর রহমান মিনা ও বন্দর চেয়ারম্যান একান্ত সচিব মোঃ নিয়ামুর রহমান’সহ বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকরা এসময় উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ