• মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৫৪ অপরাহ্ন
  • English English French French German German
ব্রেকিং নিউজ
বগুড়ায় ১ হাজার পিস ইয়াবাসহ মাদক সম্রাট আসিক গ্রেফতার! নিরাপদ সড়ক চাই ,ফুলবাড়ী উপজেলা শাখার উদ্যোগে সারাদেশে সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার মাগফেরাত কামনায় আলোচনা সভা ও ইফতার মাহফিলে পার্বতীপুরে জাগো রংপুরের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত মানব নতুন কার্যনির্বাহী কমিটির অভিষেক ও ইফতার মাহফিল অনুষ্ঠান। আপন এক্সপ্রেস কুরিয়ার এন্ড পার্সেল সার্ভিস লিঃ এর প্রধান কার্যালয়ের ফিতা কেটে উদ্বোধন করলেন ডঃ মির্জা জলিল ছেলে ‘হত্যা’র বিচারের দাবিতে বাবার সংবাদ সম্মেলন জীবনের শেষ সময় পর্যন্ত সমাজের অবহেলিত মানুষের পাশে থাকব ————‘লৌহমানব’ মোহাম্মদ আলী চৌধুরী লালমনিরহাটে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে লাখ টাকা জরিমানা বিএমএসএফ কেন্দ্রীয় কার্যালয়ে হামলা, থানায় অভিযোগ, ৭ নেতাকর্মীকে অব্যাহতি টেকনো স্পার্ক ৮ প্রো’র ৪ জিবি ভার্সন এখন বাংলাদেশে

দিনাজপুর হাবিপ্রবির ৭ম ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেছেন প্রফেসর ড. এম. কামরুজ্জামান

Reporter Name / ১২৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশ : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

আব্দুল মান্নান দিনাজপুর জেলার বিশেষ প্রতিনিধি॥

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ৭ম ভাইস চ্যান্সেলর হিসেবে যোগদান করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুরের কৃষি অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এম কামরুজ্জামান। বুধবার (৩০ জুন, ২০২১) মহামান্য রাষ্ট্রপতি ও মান্যবর চ্যান্সেলর এর অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো: নূর-ই-আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের মাধ্যমে তার নিয়োগের তথ্য জানানো হয়।

স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ম হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী প্রফেসর ড. এম. কামরুজ্জামান, কৃষি অর্থনীতি বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর-কে আগামী ৪ বছরের জন্য হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।
উল্লেখ্য, প্রফেসর ড. এম. কামরুজ্জামান ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থ সংস্থান বিভাগে প্রভাষক হিসেবে যোগদানের মধ্যে দিয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। তিনি পরবর্তীতে ২০০১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করে একই বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

প্রফেসর কামরুজ্জামান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ হতে ১৯৯৩ সালে প্রথম শ্রেণিতে বিএসসি (কৃষি অর্থনীতি) ডিগ্রি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে ১৯৯৬ সালে কৃষি অর্থনীতি বিষয়ে প্রথম শ্রেণিতে এমএস ডিগ্রি অর্জন করেন। তিনি জাপান সোসাইটি ফর দি প্রমোশন অভ সায়েন্স (জেএসপিএস) ফেলোশিপ নিয়ে জাপানের নাগোয়া বিশ্ববিদ্যালয় হতে ২০০৯ সালে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রফেসর ড. এম. কামরুজ্জামান ৬ (ছয়) জন পিএইচডি ছাত্রের মেজর প্রফেসর ও গবেষণা তত্ত্ব¡াবধায়ক এবং ২ (দুই) জন পিএইচডি ছাত্রের এডভাইজরি কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ৪৩ জন এমএস ছাত্রের মেজর প্রফেসর ও গবেষণা তত্বাবধায়ক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। জাতীয় এবং আন্তর্জাতিক জার্নালে ৪০ টিরও বেশী গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছেন, যার মধ্যে উচ্চ ইমপ্যাক্ট ফ্যাক্টর সমৃদ্ধ গবেষণা প্রবন্ধও রয়েছে। তিনি বিভিন্ন পর্যায়ে ১২ টি গবেষণা প্রকল্প সম্পাদন করেছেন এবং কৃষি অর্থনীতি ও এগ্রিবিজনেস বিষয়ে কোর্স কারিকুল্যা তৈরি বিষয়ক পরামর্শক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তাঁর নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ প্রতিষ্ঠিত হয়েছে এবং তিনি ঐ অনুষদে ৬ বছর ডিন হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি মহামান্য চ্যান্সেলরের মনোনয়নে এবং একাডেমিক কাউন্সিলের প্রতিনিধি হিসেবে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ম্যানেজমেন্ট বোর্ডে খন্ডকালীন সদস্য হিসেবে ২০১৫ সাল হতে দায়িত্ব পালন করছেন এবং মহামান্য চ্যান্সেলরের মনোনয়নে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন। তিনি বিভিন্ন সময়ে অর্থ কমিটির সদস্য, বিভাগীয় প্রধান, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন), সহযোগী পরিচালক (গবেষণা), ভারপ্রাপ্ত প্রভোস্টসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেছেন।
প্রফেসর কামরুজ্জামান পেশাগত সংগঠন সমুহেরও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটিতে ২০০৯ হতে ২০১৬ পর্যন্ত গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক এবং নির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি পেশাজীবী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক হিসেবে ২০০৫ সাল হতে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব, সহ-সভাপতি, যুগ্ম মহাসচিব, বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদ গাজীপুর জেলা শাখার প্রতিষ্ঠাতা সদস্য সচিব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের প্রতিষ্ঠাতা সদস্য সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ছাত্রজীবনে ১৯৯২-৯৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ফজলুল হক হল শাখা বাংলাদেশ ছাত্রলীগের সভাপতির দায়িত্বও পালন করেছেন।
প্রফেসর কামরুজ্জামান চাঁদপুর জেলার সদর উপজেলার কোড়ালিয়া রোডে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম এ. কে. এম. জহিরুল হক এবং মাতার নাম নার্গিস বেগম। তাঁর সহধর্মিনী আমেনা খানম এবং তিন কন্যা হলেন নুজহাত তাসফিয়া অর্পা, ফাবিহা তাসফিয়া অথৈ এবং ওয়াসিফা তাসফিয়া অর্ষা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ